আজ শুক্রবার, ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

চিন্তার ভাঁজ মহানগর আওয়ামী লীগে!

সংবাদচর্চা রিপোর্ট:

নারায়ণগঞ্জ মহানগর আওয়ামী লীগের কমিটিতে ৭১ জন সদস্য থাকলেও তাদের অধিকাংশই রাজনীতিতে লাপাত্তা। আর যারা সক্রিয় রয়েছেন তাদের মধ্যে ৩/৪ ছাড়া বাকী সবাই এখন কর্মীশূণ্য হয়ে পড়েছেন। আবার অনেকেই রয়েছেন যাদের কর্মী না থাকলেও পদ-পদবী আকড়ে ধরে রেখে নিজেদের ভাগ্যের পরিবর্তন ঘটিয়েছেন।

দলীয় কর্মসূচি পালনে দলের দায়িত্বশীল কয়েকজন থাকলেও অনেককেই দেখা যায় না। একাদশ সংসদ নির্বাচনে মহাজোট প্রার্র্থীদের বিজয়ী করতে মহানগর আওয়ামী লীগের কিছু নেতা কে তেমন মাঠে দেখা যায় নি। আসন্ন মহানগর আওয়ামী লীগের সম্মেলনে চিন্তার ভাজ পড়েছে তাদের ।

অধিকাংশ তৃনমূল নেতাকর্মী ক্ষোভ প্রকাশ করে জানান, দলে অনেক সুবিধাবাদি নেতার সংখ্যা বেড়ে গেছে। মেয়াদউত্তীর্ণ মহানগর আওয়ামীলীগের কমিটি পুর্নগঠনের দাবী জানিয়েছিল একাদশ জাতীয় নির্বাচনের পূর্বেই। কিন্তু নানা জটিলতার কারনে কমিটি না হলেও তৃনমূলের খুশির বার্তা নিয়ে জাতীয় কাউন্সিলের পূর্বেই মেয়াদ উত্তীর্ণ কমিটিগুলো পুর্নগঠন করা হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় আওয়ামী লীগ।
আর নতুন কমিটি ঘোষণা হবার কথা শুনেই সুবিধাবাদি আওয়ামী লীগ নেতাদের মনে চিন্তার ভাঁজ পরেছে।

জানাগেছে, ২০১৩ সালের ১১ সেপ্টেম্বর আলহাজ¦ আনোয়ার হোসেনকে সভাপতি ও এড. খোকন সাহাকে সাধারন সম্পাদক করে নারায়ণগঞ্জ মহানগর আওয়ামী লীগের আংশিক কমিটি ঘোষণা করেছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরবর্তীতে আংশিক কমিটি ঘোষণার প্রায় ২ বছর ৩ মাস পর ২০১৫ সালের ২৬ নভেম্বর মহানগর আওয়ামী লীগের ৭১ সদস্য বিশিষ্ট পূর্নাঙ্গ কমিটির অনুমোদন দেন দলীয় সভাপতি শেখ হাসিনা। কমিটি ঘোষনার পর মহানগর আওয়ামী লীগের নেতারা রাজনীতিতে সক্রিয় থাকলেও ধীরে ধীরে রাজনীতি থেকে সরে গিয়ে নিজেদের ভাগ্য পরিবর্তনের প্রতিযোগীতায় মাঠে নামেন অধিকাংশ নেতা।

এ কারণে মহানগর আওয়ামী লীগের কর্মীদের সাথে নেতাদের দূরত্ব বাড়তে থাকে। যে কারণে নারায়ণগঞ্জ মহানগর আওয়ামী লীগের কিছু নেতা কর্মী শূণ্য হয়ে পড়েছে। দলীয় কর্মসূচিতে তেমন লোক দেখাতে পারছে না তারা।
এছাড়াও দীর্ঘ দিন দায়িত্বে থেকেও মহানগর আওয়ামী লীগের আওতাধীন নাসিকের ২৭টি ওয়ার্ডে কমিটি গঠন করতে পারে নি। তাতে ক্ষুব্ধ আওয়ামী লীগের হাইকমান্ড। যে কারণে রাজনীতির মাঠে মহানগর আওয়ামী লীগ আরো দূর্বল হয়ে পড়েছে। তবে কমিটি পুর্নগঠনের খবরে মহানগর আওয়ামী লীগের তৃণমূল নেতা কর্মীরা খুশি।

স্পন্সরেড আর্টিকেলঃ